info@kmdinfo.in
Friday, October 30, 2020
খেলাধুলা সম্পর্কিত তথ্যখেলাধুলা সম্পর্কিত

খেলার সঙ্গে যুক্ত ট্রফি বা পুরস্কার সম্পর্কিত তথ্য

খেলার সঙ্গে যুক্ত ট্রফি বা পুরস্কার সম্পর্কিত তথ্যঃ খেলাধুলা সম্পর্কিত প্রশ্ন উত্তর নিয়ে আজকের এই পোষ্ট। আপনারা যারা খেলাধুলা সম্পর্কিত প্রশ্ন উত্তর লেখা খুঁজছেন আশা করি এই পোষ্ট তাদের খুব কাজে আসবে। খেলাধুলার কথা সম্পর্কিত জানা অজানা প্রশ্ন উত্তর পার্ট ১ এখানে [ এটিও পড়ুন – খেলাধুলা সম্পর্কিত প্রশ্ন উত্তর

খেলার সঙ্গে যুক্ত ট্রফি বা পুরস্কার সম্পর্কিত তথ্য

ট্রফি  (Trophy) এক ধরনের বস্তু যা প্রতিযোগিতামূলক খেলাধূলায় বা নির্দিষ্ট কোন বিষয়ে পারঙ্গমতা, দক্ষতা, সেবা প্রদানের স্বীকৃতি কিংবা শ্রেষ্ঠত্ব প্রদর্শনের ফলে বিজয়ী ব্যক্তি, দলগত পর্যায়ে আনুষ্ঠানিকভাবে প্রদান করা হয়। শিশু পর্যায় থেকে শুরু করে পেশাদারী পর্যায়ের প্রতিযোগিতায় বর্তমানে এর ব্যবহার অবশ্যম্ভাবী। সচরাচর বিশ্বকাপ ফুটবল, ক্রিকেট কিংবা ডেভিস কাপের মতো ক্রীড়াক্ষেত্রেই ট্রফি প্রদান করা হয়ে থাকে। কাপ, বাটি, প্ল্যাক, মগ ইত্যাদি আকৃতির ট্রফিতে কোন কিছু অঙ্কন কিংবা খোদাই করা থাকে। অনেক ক্রীড়া প্রতিযোগিতায় ট্রফির পাশাপাশি কিংবা ট্রফিবিহীন অবস্থায় পদকও প্রদান করে থাকে। এছাড়াও, এমি পুরস্কার, হুগো পুরস্কারের ন্যায় প্রতিযোগিতায় মনুষ্য কিংবা মহাকাশযানের আকৃতি অনুসরণ করে ট্রফি প্রস্তুত করা হয়। পশুর মাথা দিয়েও ট্রফি নির্মিত হতে পারে। এ জাতীয় ট্রফি সাধারণতঃ পশু শিকারীকে প্রদান করা হয়।

ফুটবলঃ

জুলে রিমে কাপ, ফিফা ওয়ার্ল্ড কাপ, ইউরাে কাপ, UEFA কাপ, FA কাপ, প্রিমিয়ার লিগ, কনফেডারেশন কাপ, কাপ, জাতীয় লিগ, সন্তোষ ট্রফি, সুব্রত কাপ, মারডেকা কাপ, ডুরান্ড কাপ, রােভার্স কাপ, ফেডারেশন কাপ, আই.এফ. এ শীল্ড।

ক্রিকেটঃ

এশিয়া কাপ, অ্যাশেজ সিরিজ, গাভাসকার বডার ট্রফি, বিশ্বকাপ, প্রুডেনশিয়াল কাপ, শারজা কাপ, T-20 বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফির, ইরানি ট্রফি, দলীপ ট্রফি, রনজি ট্রফি, দেওধর ট্রফি, সি.কে. নাইডু ট্রফি ইত্যাদি।

হকিঃ

আজলান শা কাপ, বিশ্বকাপ, বেটন কাপ, ইন্দিরা গােল্ড কাপ, ধ্যানচাঁদ ট্রফি, বি-এম.ডব্লিউ ট্রফি, লাল বাহাদুর শাস্ত্রী কাপ ইত্যাদি।

লন টেনিস—ডেভিস কাপ, অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন, উইম্বলডন, ইউ.এস. ওপেন ইত্যাদি।

ব্যাডমিন্টন—টমাস কাপ, অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপ, উবের কাপ, ওয়ার্ল্ড কাপ, ইন্দোনেশীয়ান চ্যাম্পিয়নশিপ ইত্যাদি।

এগুলিও পড়ুন

 

Leave a Response

two + four =