info@kmdinfo.in
Friday, September 25, 2020
ভারতীয় সংবিধান

ভারতীয় সংবিধানের মৌলিক অধিকার সম্পর্কিত তথ্য

সংবিধানের মৌলিক অধিকারঃ এই পোষ্টে ভারতীয় সংবিধানের মৌলিক অধিকার সম্পর্কিত তথ্য সম্পর্কিত তথ্য শেয়ার করা হল। উক্ত তথ্যগুলি বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষা ও চাকুরী পরীক্ষায় কাজে আসবে। নিম্নে ভারতীয় সংবিধানের মৌলিক অধিকার সম্পর্কিত তথ্য সম্পর্কিত তথ্য PDF সহ এর তালিকা দেওয়া হল। এটিও পড়ুন – সংবিধানের কী এবং সংবিধানের উৎস সম্পর্কিত তথ্য

ভারতীয় সংবিধানের মৌলিক অধিকার সম্পর্কিত তথ্য

ভারতীয় সংবিধানের তৃতীয় অধ্যায়ে ১২ থেকে ৩৫ ধারার মধ্যে মৌলিক অধিকারগুলি লিপিবদ্ধ আছে। ভারতের মূল সংবিধানের ৭টি মৌলিক অধিকারের উল্লেখ ছিল কিন্তু ১৯৭৮ সালের ৪৪ তম সংবিধান সংশােধনের মাধ্যমে সম্পত্তির অধি মৌলিক অধিকারের তালিকা থেকে বাদ পড়েছে। বর্তমানে সম্পত্তির অধিকার সাধারণ আইনগত অধিকারে পরিণত হয়েছে ৩০০ (ক) ধারায় সংরক্ষিত হয়েছে। এখন সংবিধানের নিম্নলিখিত ৬ প্রকার মৌলিক অধিকার সন্নিবিষ্ট আছে।

১) সাম্যের অধিকারঃ

সংবিধানের ১৪ থেকে ১৮ ধারার মধ্যে সংরক্ষিত। সংবিধানের ১৪ ধারা অনুসারে, “ভারতের ভ-হাে মধ্যে রাষ্ট্র কোন ব্যক্তির ‘আইনের দৃষ্টিতে সাম্য অথবা ‘আইন সমুহের দ্বারা সমভাবে সংরক্ষিত হওয়ার অধিকার’ অস্বীকার স্বয়ে পারবে না”।

২) স্বাধীনতার অধিকার :

সংবিধানের ১৯ থেকে ২২ ধারার মধ্যে বিধিবদ্ধ। ১৯(১) ধারায় উল্লিখিত স্বাধীনতার অধিকারগতি হল (ক) বাক্য ও মতামত প্রকাশের অধিকার, (খ) শান্তিপূর্ণ ও নিরস্ত্রভাবে সমবেত হওয়ার অধিকার, (গ) সমিতি বা সংঘ গঠনের অধিকার, (ঘ) ভারতের সর্বত্র স্বাধীনভাবে চলাফেরার অধিকার ইত্যাদি।

৩) শােষনের বিরুদ্ধে অধিকার

সংবিধানের ২৩ ও ২৪ ধারায় আলােচিত। সংবিধানের ২৩ ধারায় বল প্রয়ােগের দ্বারা পরিশ্রম করানাে, মানুষ ক্রয়-বিক্রয়, বেগার খাটানাে বিশেষ দণ্ডনীয় অপরাধ হিসেবে ঘােষণা করা হয়েছে। সংবিধানের ২৪ ধারা অনুসারে ১৪ বছরের কম বয়স্ক শিশুদের কারখানা, খনি বা অন্য কোন বিপজ্জনক কাজে নিযুক্ত করা নিষিদ্ধ।

৪) ধর্মীয় স্বাধীনতার অধিকার :

সংবিধানের ২৫-২৮ ধারার মধ্যে উল্লিখিত। সংবিধানের ২৫ ধারা অনুসারে সকল ব্য্তিই সমানভাবে বিবেকের স্বাধীনতা অনুসারে ধর্ম স্বীকার, ধর্মাচারণ এবং ধর্ম প্রচারের স্বাধীনতা ভােগ করবে।

৫) সংস্কৃতি ও শিক্ষা বিষয়ক অধিকারঃ

সংবিধানের ২৯ ও ৩০ ধারায় বিধিবদ্ধ নাগরিকদের সকল সম্প্রদায়কে নিজ নিজ ভাষা, সংস্কৃতি ও লিপি ব্যবহারের অধিকার দেওয়া হয়েছে। সম্পূর্ণভাবে সরকারি বা সরকারি সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানে ধর্ম, মূলবাশ বর্ণ, ভাষা, শ্রেণী-নির্বিশেষে প্রবেশাধিকার স্বীকৃত হয়েছে।

৬) শাসনতান্ত্রিক প্রতিবিধানে অধিকার :

সংবিধানের ৩২ থেকে ৩৫ ধারার মধ্যে স্বীকৃত। সংবিধানের তৃতীয় অধ্যায়ে বিভিন্ন মৌলিক অধিকার ঘােষণার সঙ্গে সঙ্গে অধিকার ভঙ্গের বিরুদ্ধে শাসনতান্ত্রিক প্রতিকারের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এক্ষেত্রে। সংবিধানের যে সমস্ত বিধি ব্যবস্থা আছে সেগুলিকে শাসনতান্ত্রিক প্রতিবিধানের অধিকার বলে।

এগুলিও পড়ুন

Leave a Response

two × 3 =