Festivalদেব-দেবী

রথযাত্রা কি ? কেন রথ যাত্রা পালন করা হয়

temple car, ratha, india

 রথযাত্রা কি ?

রথযাত্রা সনাতন ধর্মের অন্যতম প্রধান ধর্মীয় উত্‍সব এবং বাঙালি সংস্কৃতি ও সাহিত্যের অবিচ্ছেদ্য অংশ যেখানে আষাঢ় মাসের পূণ্য তিথিতে কাঠের তৈরি রথে করে বিগ্রহকে পরিভ্রমন করানো হয় ।কালক্রমে ইহা হয়ে উঠেছে ধর্ম বর্ণ গোত্র নির্বিশেষের মিলনতীর্থ।

Advertisement 30% Off, West Bengal Auxiliary Nursing & Midwifery And General Nursing & Midwifery Guide Book (Bengali Version)

রথযাত্রার আরোধ্য কে?

#ভগবান শ্রীজগন্নাথদেব ,বলরাম ও দেবী সুভদ্রা ।

 জগন্নাথদেবের রথযাত্রা পালন করলে কি হয়?

#শ্রীমদ্ভাগবতে আছে ,যে ব্যক্তি রথে চড়ে জগন্নাথদেবকে বিশ্বব্রহ্মান্ড দর্শন করাবেন অথবা শ্রী ভগবানের রূপ দর্শন করাবেন ভগবান তাদের প্রতি অশেষ কৃপা বর্ষণ করেন।
বৃহন্নারদীয় পুরাণে আছে,ভগবান নারায়ন লক্ষ্মী দেবীকে বলেছেন, ” পুরুষোত্তম ক্ষেত্র নামক ধামে আমার কেশব-মূর্তি বিরাজমান । মানুষ যদি কেবল সেই শ্রীবিগৃহ দর্শন করে তবে অনায়াসে আমার ধামে আমার কাছে ফিরে আসতে পারেন। ”
এছাড়া বিষ্ণুপুরাণেও এর মহিমা ও পুণ্যফলের কথা বিধৃত হয়েছে।
এটিও পড়ুন – অগ্রিম শুভ উল্টো রথ যাত্রা ফটো ও ওয়ালপেপার

 রথযাত্রা কি ? কেন রথ যাত্রা পালন করা হয়

 

জগন্নাথ দেবকে কেন ঠুঁটো জগন্নাথ বলা হয় কেন?এ সম্পর্কে কি কোন পৌরাণিক কাহিনী প্রচলিত আছে?

# মহারজা ইন্দ্রদ্যুম্ন একদিন নদীতে কাঠ ভেসে আসতে দেখেন এবং তিনি দৈব নির্দেশে মন্দির নির্মাণ করে সেখানে শ্রীবিগৃহ নির্মাণের দায়িত্ব দিলেন এক কারুশিল্পীর হাতে ;এই কারুশিল্পী ছিলেন বিশ্বকর্মা যা মহারাজের কাছে জানা ছিল না এবং কারুশিল্পীর শর্ত ছিল যে নির্মাণ কাছ সমাপ্ত না হওয়া পর্যন্ত মন্দিরের দরজা যেন না খোলে কিন্তু কয়েক দিন পর মহারাজ শর্ত উপেক্ষা করে কৌতহূল বশত তিনি জীবিত আছেন কিনা তা জানতে চাইলে দরজা খুলেন কিন্তু তখনও বিগৃহের হাত তৈরি না হ ওয়ায় জগন্নাথদেবের এই হস্তহীন রূপে প্রকটিত হয় ।

*ইতিহাসবেত্তারা এ সম্পর্কে কি বলেন?

# জগন্নাথ দেবের মুর্তির সাখে গ্রীক দেবতার সাদৃশ্য বিদ্যমান যা বহুপ্রাচীন।
*জগন্নাথ দেবের মুল মন্দির কোথায়?
# হিন্দুদের চার ধামের মধ্যে অন্যতম পূরীতে বিদ্যমান যেখানে চৈতন্যদেব লীন হয়ে যান।

*রথযাত্রা কোথায় কোথায় মুলত পালিত হয়?

#পুরী,ভারতের প্রধান প্রধান প্রদেশ,বাংলাদেশের প্রায় সব জেলা (ধামরাই যশোমাধব মন্দির সর্ববৃহত্‍,স্বামীবাগ মন্দির,জগন্নাথ মন্দির-দিনাজপুর ,ইসকন মন্দির -বগুড়া-যশোর-চট্টগ্রাম-খুলনা -সিলেট,গোপীনাথ জিউর মন্দির -কুষ্টিয়া,মদনমোহন মন্দির-ঝিনাইদহ ইত্যাদি উল্লেখযোগ্য);লূধিয়ানা ,টরেন্টো
,শিকাগো,নেপাল,বালি,মরিশাস,ফিজি ইত্যাদি

1 Comment

Leave a Response

সাবক্রাইব করে পাশে থাকুন 😷

30,000+ আমাদের পরিবারে যুক্ত হয়েছেন। আপনিও সাবক্রাইবার করে যুক্ত হোন।