You are currently viewing সমাজ ও রাষ্ট্রনৈতিক দর্শন সম্পর্কিত 200 প্রশ্ন উত্তর

সমাজ ও রাষ্ট্রনৈতিক দর্শন সম্পর্কিত 200 প্রশ্ন উত্তর

প্রশ্নঃ- সাংস্কৃতিক অনুষ্ঠান বলতে কি বােঝ।

উত্তরঃ মানুষ বিচারবুদ্ধির সাহায্যে উপলব্ধি করলে তার আত্মিক আকাঙ্খার পরিতৃপ্তি চাই এবং এই উদ্দেশ্যে প্রতিষ্ঠিত করল সাহিত্য, সংস্কৃতি, বিজ্ঞান, চিত্রকলা, ভাস্কর্য ইত্যাদিনানা সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠান তাই যা আমাদের মানসিক ক্ষুধা দূর করে থাকে।

প্রশ্নঃ লােকাচারের প্রয়ােজনীয়তা কি?

উত্তর ঃলােকাচারের সঙ্গে যদিও কোন মূল্যবােধ জড়িত থাকে না;তবুও সমাজে সহজ ও স্বচ্ছন্দভাবে বাস করতে গেলে লােকাচারের প্রযােজনীয়তা আছে।

প্রশ্নঃ লােকনীতি কি?

উত্তর ঃ লোকরীতি মানে অবশ্য পালনীয় আচার। লােকাচারের সঙ্গে যখন ভাল মন্দের প্রশ্নটি যুক্ত হয় এবং তা বৃহত্তর সামাজিক জীবনের কল্যাণের সঙ্গে যুক্ত হয় তখনই তা লােকাচার না থেকে লােকনীতিতে পরিণত হয়ে যায়।

প্রশ্ন:- লােকাচার ও লােকনীতির মধ্যে পার্থক্য কি?

উত্তর : লােকাচারের ক্ষেত্রে বাধ্যবাধকতা থাকে না কিন্তু লােকনীতি পালনের ক্ষেত্রে বাধ্যবাধকতা থাকে।

প্রশ্নঃ- সামাজিক গােষ্ঠি কাকে বলে?

উত্তরঃ সামাজিক গােষ্ঠি বলতে আমরা বুঝি এমন এক ধরনের মানুষের গোেষ্ঠি যা । পারস্পরিক জটিল সম্পর্কের ভিত্তিতে গড়ে উঠেছে। সমাজবিদ গিসবার্ট এর মতে”A social group is a collection of individuals interracting on each other under recognizable structure.”

প্রশ্নঃ- সামাজিক গােষ্ঠি কয় প্রকার এবং কি কি?

উত্তর: C. H. Cooley- ঘনিষ্ঠতার মাত্রা (“Degree of intimacy”) বা আমরা বােধ (“We-feeling”) এই তত্ত্বের ভিত্তিতে সামাজিক গােষ্ঠিকে তিনটি শ্রেণীতে ভাগ করেছেন। যথা-প্রাথমিক গােষ্টি, অন্তর্বর্তী গােষ্ঠি এবং মাধ্যমিক গােষ্ঠি।

প্রশ্ন:- অন্তগোষ্ঠি বলতে কি বােঝ?

উত্তরঃ প্রেম, প্রীতি ও সহানুভূতি থেকেই আমরা বােধের উদ্ভব হয়। এই আমরাবােধ জনিত’ মনােভাব থেকেই জন্ম নেয় অন্যগাষ্ঠি। ম্যাকাইভার ও পেন্সের মতে, আমরা মানুষকে ‘আমরা ও তারা’ এইভাবে বিভক্ত করি এবং তার থেকেই জন্ম নিয়েছে অন্তর্গোষ্ঠি ও বহিগোষ্ঠি। অন্তগোষ্ঠি সদস্যদের মধ্যে সাহচর্য, সমবেদনা, এক কথায় গােষ্ঠি-সহেতির চেনা খুব বেশী থাকে।

প্রশ্ন:- বহিগেষ্টি বলতে কি বােঝ?

উত্তর ঃ অন্তগােষ্ঠীর সভ্যরা যে গােষ্ঠি সম্পর্কে বিরুদ্ধ মনােভাবাপন্ন তাই বহির্গো্ি। আর অন্ত্গোেষ্ঠিকে কেন্দ্র করেই বহির্গোষ্ঠির উত্তব হয়। বহিগােষ্ঠির মনােভাব হল বিরােধিতা ও বিশবেষমূলক। যেমনঅন্যপাড়া আমাদের পাড়ার কাছে বহির্গোষ্ঠি।

* প্রশ্নঃ শ্রেণী সচেতনতা বলতে কি বোঝ?

উত্তরঃ কোন শ্রেণীর অন্তর্ভূক্ত সমস্ত ব্যক্তির মধ্যে বিভিন্ন দিক থেকে যে ঐক্যবােধ ও অভিন্ন চেতনা দেখা দেয় তাকেই বলা হয় শ্রেণী সচেতনতা (Class consciousness ) দৃষ্টিভঙ্গি মূল্যবােধ, চিন্তা, চেতনা প্রভৃতি ক্ষেত্রে অভিন্নতা সমশ্রেণীভুক্ত ব্যক্তিদের মধ্যে ঐক্যবােধ গড়ে তােলে। সমশ্রেণীর অন্তর্ভুক্ত সকলের মধ্যে অভিন্নতাবােধ ও অন্যান্য শ্রেণী থেকে স্বাত্মবােধই হল শ্রেণীচেতনা।

প্রশ্নঃ- জাতির কয়েকটি বৈশিষ্ট্য উল্লেখ কর।

উত্তর : জাতির প্রধান প্রধান বৈশিষ্ট্যগুলাে হল । (১) জাতি হল বংশানুক্রমিক ও জন্মভিত্তিক। (২) জাতি হল অস্তর্বৈবাহিক গােষ্ঠি, অর্থাৎ একটি জাতির নিজস্ব গণ্ডীর মধ্যে বৈবাহিক সম্পর্কটি সীমাবদ্ধ থাকে। (৩) বিভিন্ন জাতির পারস্পরিক সম্পর্কের ক্ষেত্রে কতকগুলাে বিধিনিষেধ প্রচলিত থাকে। (৪) প্রত্যেক জাতির নিজস্ব কতকগুলাে বিধি-বিধান ও আচার প্রথা প্রচলিত থাকে। (৫) জাতি হল বৃত্তিভিত্তিক।

প্রশ্নঃ- জাতিভেদ প্রথা কিভাবে দূর করা যায় ?

উত্তর : শিল্পায়ন , নগরায়ন , আধুনিক শিক্ষা, অর্থব্যবস্থা , আইন ব্যবস্থা প্রভৃতির মাধ্যমে জাতিভেদ প্রথা দূর করা যায়।

প্রশ্নঃ শ্রেণী বৈষম্যের মানদণ্ড কি?

উত্তরঃ শ্ৰণী বৈষম্যের মানদণ্ড হল শ্রেণী-মৰ্য্যদা বােধ। তবে শ্রেণী-মৰ্য্যদা কখনাে কখনাে কশ, অর্থ, জীবিকা, রাজনৈতিক প্রতিপত্তি ও মননশীলতার ওপর নির্ভর করে।

প্রশ্ন- মার্কসের কাছে শ্ৰেণী সচেতার শর্তগুলি কি ছিল?

উত্তর : মার্কসের কাছে শ্রেণী-সচেতনতার শর্তগুলি—শিল্পের কেন্দ্রিভবন, যােগাযােগব্যবস্থার প্রসার,পুঁজিপতি ও শ্রমিক শ্রেণীর মধ্যে অর্থনৈতিক ও সামাজিক ব্যবধান বৃদ্ধি।

এটিও পড়ুন – বিভিন্ন ক্ষেত্রে প্রথম বাঙ্গালী মহিলা

প্রশ্নঃ- প্রতিযােগিতামূলক শ্রেণীগত মনােভাব বলতে কি বােঝ?

উত্তর :ব্যক্তিগত পদমর্যদার উন্নতির জন্য যখন একই গােষ্ঠির লােকেরা পরস্পর প্রতিযােগিতায় লিপ্ত হয় তখন তাকে বলে প্রতিযােগিতামূলক শ্রেণীগত মনােভাব।

প্রশ্নঃ- ধর্মের বৈশিষ্টগুলাে কি কি?

উত্তর : (ক) ধর্ম হল মানুষের চেয়ে কোন মহত্তর বা বৃহত্তর এক বা একাধিক শক্তিতে বিশ্বাস। (খ) ধর্মের মধ্যে আন, ভাবাবেগ ও কর্মের এক অপূর্ব সমন্বয় দেখা যায়। (গ) সত্য, শিব ও সুন্দরের প্রকাশই ব্যক্তির ধর্মবােধের পরিচয়। (খ) নীতিবােধ ও ধর্মবােধের সমন্বয়েই সামাজিক ঐক্য দৃঢ় হয়।

ট্যাগঃ সমাজ ও রাষ্ট্রনৈতিক, ২০০+ সমাজ ও রাষ্ট্রনৈতিক প্রশ্ন উত্তর, Download সমাজ ও রাষ্ট্রনৈতিক, PDF সমাজ ও রাষ্ট্রনৈতিক, জেনে নিন সমাজ ও রাষ্ট্রনৈতিক সম্পর্কিত তথ্য, ফ্রী সমাজ ও রাষ্ট্রনৈতিক প্রশ্ন উত্তর। 

Leave a Reply