info@kmdinfo.in
Sunday, November 1, 2020
নদনদী

টাঙ্গন নদী সম্পর্কে বিস্তারিত Tangoan River

টাঙ্গন নদী

টাংগন নদী বাংলাদেশ-ভারতের একটি আন্তঃসীমান্ত নদী। এটি পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত একটি নদী। এটি পুনর্ভবা নদীর একটি উপনদী। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড বা “পাউবো” কর্তৃক টাংগন নদীর প্রদত্ত পরিচিতি নম্বর উত্তর-পশ্চিমাঞ্চলের নদী নং ৪৮।

প্রবাহ

ভারতের পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি থেকে উৎপন্ন হয়ে এটি বাংলাদেশের পঞ্চগড় জেলার পশ্চিম সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। এটি পঞ্চগড়, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, রুহিয়া, এবং বোচাগঞ্জ, এবং দিনাজপুর জেলার বিরল উপজেলা দিয়ে পুনরায় পশ্চিমবঙ্গের দিকে চলে যায়। এই নদী পুনরায় গোমস্তাপুর উপজেলার বাঙ্গাবাড়ী ইউনিয়নের ভেতর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে এবং পুনর্ভবা নদীর সাথে মিলিত হয়। শীতকালে এই নদীর পানি কমে গেলেও বর্ষাকালে নৌ যোগাযোগের উপযুক্ত হয়। ঠাকুরগাঁও শহর টাংগন নদীর তীরে অবস্থিত।

ব্যারেজ

বাংলাদেশ অংশে
১৯৮৯ সালে পঞ্চগড় জেলার বোদা উপজেলার দশ কিলোমিটার পশ্চিমে টাংগন নদীতে একটি ব্যারেজ নির্মিত হয়। এর মাধ্যমে পঞ্চগড় ও ঠাকুরগাও জেলার বিভিন্ন থানার প্রায় ৫,০০০ হেক্টর জমিতে সেচের ব্যাবস্থা করা সম্ভব হয়েছে। সোর্স – উইকিপিডিয়া

Tangon River of Kushmandi

Tangoan River between kushmandi and Mahipal,West Bengal ,India.
Tangon River (also known as Tongon River) is a river passing through the Indian state of West Bengal and Bangladesh. It is tributary of Punarbhaba River. It was named after Tankonath, zamindar of Ranisankail in Thakurgaon District.
After originating in West Bengal, it passes through Panchagarh District, Pirganj in Rangpur District, Bochaganj in Rajshahi District and Biral in Dinajpur District in Bangladesh before it flows through Kushmandi and Bansihari community development blocks of Dakshin Dinajpur district in West Bengal.
It re-enters Bangladesh and meets Punarbhava River near Rohanpur in Naogaon District.

Leave a Response

1 × two =